Sunday, June 18, 2017

ও গগন


                      ও গগন
                সুবোধকুমারশীট


মুক্ত রাতে বিছানায় ছাদে,যখন ঘুম ভেঙে যায়
দুই নয়ন মেলিয়া ঊর্ধ্বপানে তাকাইয়া দেখি,
কত তারা,কত নক্ষত্র, আঁখি মেলিয়া যেন মোরে তাঁকায়। 
আমি পারিনা মেলাতে আঁখি, যেন লজ্জার মোহে ভ্রুকুটি , 
সময়ের কাছে বদ্ধ আমি,নির্মল স্বপ্ন নয়নে পল্লব দুটি । 
ফুরফুরে বাতাসের আবেশ ক্লান্ত শরীরে যখন করে স্পর্শ , 
যেন মনে হয় বেদনার স্থানে মালিশের শিহরণ জাগে ক্রমশ । 
পারিনা থাকিতে জাগ্রত,দুর্বল ঊর্ধ্ব পল্লব নিম্নে ধাবিত; 
তখনই বাতাসের মুক্ত শিহরণে ,মজা করে আমার সয়নে । 
যখন নিদ্রাহীন চক্ষু নয়নে, তাকাই সেই ঊর্ধ্ব গগনে; 
উজ্জ্বল তারা,নক্ষত্র দুই নয়ন মেলিয়া তাঁকায় যেন আমার পানে। 
এই ভাবেই ক্লান্ত শরীরে, মুক্ত গগনে 
শিহরণ বাতাসের মাঝে কখন যেন হারিয়ে যায় পারে না বুঝতে, 
পারে না মুক্ত বাতাসের মজা লুঠতে, 
আমার ক্লান্ত, বেদনাময় এই হৃদয়ে এই মনে ।। 



রচনাকাল - 
নিজ বাসভবন, 
03/01/2017,মঙ্গলবার, 
রাত- 11:21,





আবৃত্তি শোনার জন্য :-
Click 》(আবৃত্তি শুনুন )